জকিগঞ্জে নারী ফোরামের নির্বাচনে একটি পদের ফলাফল স্থগিত

জকিগঞ্জ টুডে ডেস্ক:: জকিগঞ্জে নারী উন্নয়ন ফোরামের নির্বাচনে কোষাধ্যক্ষ পদে দুজন প্রার্থীর ভোট সমান সমান হওয়ায় ফলাফল শুধুমাত্র কোষাধ্যক্ষ পদের ফলাফল স্থগিত করা হয়েছে। সোমবার উপজেলা নারী উন্নয়ন ফোরামের নির্বাহী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়।

ভোটগ্রহণ শেষে কোষাধ্যক্ষ পদে সালেহা বেগম ও জাহানারা বেগম সমান সমান ভোট পান। পরে উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি ও মহিলা ভাইস চেয়ারম্যান ইয়াহইয়া বেগম অতিরিক্ত একটি ভোট দিয়ে জাহানারা বেগমকে বিজয়ী ঘোষণা করতে প্রিসাইডিং অফিসারের কাছে সুপারিশ করেন। লটারী বা নির্বাচন পরিচালনা কমিটির মতামত ছাড়াই উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ইয়াহইয়িা বেগম জাহানারা বেগমকে বিজয়ী ঘোষণা করতে সুপারিশ করার ঘটনায় তাৎক্ষণিক আপত্তি জানান অপর প্রার্থী ছালেহা বেগম। সালেহা বেগমের আপত্তির কারণে মঙ্গলবার প্রিসাইডিং অফিসারের দায়িত্ব পালনকারী উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জেসমিন আক্তার শুধুমাত্র কোষাধ্যক্ষ পদের ফলাফল স্থগিত ঘোষণা করে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন।

বিজ্ঞপ্তিতে তিনি উল্লেখ করেছেন, অনিবার্য কারণবশত উপজেলা নারী উন্নয়ন ফোরামের কোষাধ্যক্ষ পদের ফলাফল স্থগিত করা হয়েছে। কোষাধ্যক্ষ পদের ফলাফল চূড়ান্ত করতে বৃহস্পতিবার বিকেল তিনটায় উপজেলা পরিষদে সকল ভোটারদেরকে উপস্থিত থাকার আহবানও করেছেন তিনি বিজ্ঞপ্তিতে।

নারী উন্নয়ন ফোরামের নির্বাচনে পদাধিকারে সভাপতি হয়েছেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ইয়াহইয়া বেগম। ভোটের মাধ্যমে সহ সভাপতি পদে সুনন্দা শুক্লা পেয়েছেন ২৩ ভোট, নিকটতম প্রতিদ্বন্দ্বী হোসনে জাহান রীনা পেয়েছেন ১৬ ভোট, সাধারণ সম্পাদক পদে জোসনা খানম ২৬ ভোট পান, নিকটতম প্রতিদ্বন্দ্বী রোশনা বেগম রফা পেয়েছেন ৯ ভোট, পারভীন সুলতানা পারুল পেয়েছেন ৪ ভোট, কোষাধ্যক্ষ পদে ছালেহা বেগম ১৩ ভোট, জাহানারা বেগম ১৩ ভোট, রুমা রানী পাল ১১ ভোট, চন্দনী রানী দেব ৪ ভোট, সদস্য ২ ও ৩ নং পদে কনিকা রায় পেয়েছে ২২ ভোট, রুমি বেগম ১৫ ভোট ও নিকটতম প্রতিদ্বন্দ্বী ফাতেমা আক্তার ৩ ভোট পেয়েছেন।

নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সুফিয়া বেগম জানান, ভোট গ্রহণ শেষে কোষাধ্যক্ষ পদে জাহানারা বেগম ও ছালেহা বেগম ১৩ টি করে সমান সমান ভোট পেয়েছেন। এরপর মহিলা ভাইস চেয়ারম্যান ইয়াহইয়া বেগম নিজের পছন্দ অনুযায়ী জাহানারা বেগমের প্রতিকে একটি অতিরিক্ত ভোট বাড়িয়ে ১৪ ভোট দেখিয়ে বিজয়ী ঘোষণা করতে প্রস্তাব করেন। কিন্তু মহিলা ভাইস চেয়ারম্যান ইয়াহইয়া বেগম যে ভোটটি বাড়িয়েছেন সেটি উনার অতিরিক্ত ভোট।

নির্বাচন পরিচালনা কমিটির অপর সদস্য হাজেরা বেগম বলেন, নির্বাচনে কোষাধ্যক্ষ পদে দুই প্রার্থীর ভোট সমান সমান হওয়ায় উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ইয়াহইয়া বেগম তার ভোট ছাড়াও অতিরিক্ত একটি ভোট প্রয়োগ করেছেন। এ ভোট প্রয়োগের বিষয়ে তিনি আমাদের সাথে কোন আলোচনা করেননি। এ নিয়ে অপর প্রার্থী জাহানারা বেগম আপত্তি জানিয়েছেন। বুধবার প্রিসাইডিং কর্মকর্তা শুধু এ পদের ফলাফল স্থগিত ঘোষণা করেছেন।

উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও নারী উন্নয়ন ফোরামের সভাপতি ইয়াহইয়া বেগম বলেন, নারী উন্নয়ন ফোরামের নীতিমালায় উল্লেখ রয়েছে কোন পদে সমান সমান ভোট হলে নারী উন্নয়ন ফোরামের সভাপতি অতিরিক্ত একটি ভোট প্রদান করতে পারবেন। তাই আমি অতিরিক্ত একটি ভোট প্রয়োগ করেছি। এতে ছালেহা বেগম আপত্তি জানিয়েছেন। জটিলতা সৃষ্টি হয়েছে। মঙ্গলবার আমি প্রিসাইডিং অফিসারকে বলেছি, কোষাধ্যক্ষ পদের জটিলতা নিরসন করতে প্রিসাইডিং অফিসার ও নির্বাচন পরিচালনা কমিটি যে সিদ্ধান্ত দিবেন আমি সেটা মেনে নেব।

প্রিসাইডিং অফিসারের দায়িত্ব পালনকারী জকিগঞ্জ উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জ্যাসমিন আক্তার জানিয়েছেন, ভোট গণনা শেষে কোষাধ্যক্ষ পদে ছালেহা বেগম ও জাহানারা বেগম সমান সমান ভোট পেয়েছেন। পরে উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ইয়াহইয়া বেগম জাহানারা বেগমকে বিজয়ী ঘোষণা করতে একটি অতিরিক্ত ভোট প্রয়োগ করে মতামত দেন। এতে অপর প্রার্থী ছালেহা বেগম আপত্তি জানান। যেহেতু মহিলা ভাইস চেয়ারম্যানের মতামতকে অপর প্রার্থী মেনে নেননি তাই মঙ্গলবার কোষাধ্যক্ষ পদের ফলাফল স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবার বিষয়টি ভোটারদের উপস্থিতিতে নির্বাচন পরিচালনা কমিটিকে নিয়ে সমাধান করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর